class="post-template-default single single-post postid-4731 single-format-standard" >

  জাতীয়  কী কথা হলো প্রধানমন্ত্রীর সঙ্গে রোবট সোফিয়ার…

 

 

কী কথা হলো প্রধানমন্ত্রীর সঙ্গে রোবট সোফিয়ার…

Posted By: nandailtimes24.net date: December 06, 2017In:

নিউজ ডেস্ক: বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট নারী সোফিয়া কথা বলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। জানিয়েছে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী সম্পর্কে তার যন্ত্রমস্তিস্কের তথ্যভাণ্ডারও।

 

আজ বুধবার (০৬ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত তথ্যপ্রযুক্তির প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী মঞ্চে প্রধানমন্ত্রীর সঙ্গে যন্ত্রমানবী সোফিয়ার আলাপ-চারিতা হয়।

 

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পরপরই মঞ্চে আসে রোবট সোফিয়া। হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি এই যন্ত্রমানবীর পরনে ছিলো হলুদ-সাদা জামদানির টপ আর স্কার্ট। প্রধানমন্ত্রীও পরেন হলুদ শাড়ি।

 

এরপরই দু’জনের আলাপ শুরু হয় ইংরেজিতে। শুরুতেই সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘হ্যলো সোফিয়া, কেমন আছো।’

 

জবাবে সোফিয়া বলে, ‘হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি গর্ববোধ করছি। আপনার সঙ্গে আজকের এই সাক্ষাৎ সত্যিই অনেক আনন্দের।’

 

এরপর প্রধানমন্ত্রী সোফিয়াকে প্রশ্ন করেন, তুমি আমায় চিনলে কী করে?

 

উত্তরে সোফিয়া বলে, আমি জানি, আপনি বাংলাদেশের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে বিশ্বে এখন ‘মাদার অব হিউম্যানিটি’ বলা হচ্ছে।

 

এমনকি ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের বিষয়টিও তার জানা আছে। সোফিয়া আরও বলে, প্রধানমন্ত্রীর নাতনির নামও যে তার মতো- তাও জানা আছে সোফিয়ার।

 

এ সময় প্রধানমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের জানালেন, তার ছেলে সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নাম সোফিয়া।

 

এরপর প্রধানমন্ত্রী সোফিয়াকে প্রশ্ন করেন, ‘তুমি তো আমার ও আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?’

 

জবাবে ডিজিটাল বাংলাদেশ নিয়ে নিজের যান্ত্রিক মস্তিষ্কে সঞ্চিত তথ্য তুলে ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট।

 

সে বলে, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হলে মানবসম্পদের উন্নয়নসহ প্রতিটি সেক্টরে উন্নয়ন হবে। এর উদ্দেশ্য বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি।

 

নাগরিকদের উন্নয়নে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

এরপর সোফিয়া প্রধানমন্ত্রীকে বলে, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আমি আপনাকে ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধনের জন্য অনুরোধ করছি।’

 

তখন শেখ হাসিনা বলেন, ‘চল, সোফিয়া। ডিজিটাইল স্টাইলে আমরা এটা উদ্বোধন করি।’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

 

হংকংয়ের ‘হ্যানসন রোবোটিকস’ সোফিয়াকে তৈরি করেছে। ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এই যন্ত্রমানবী প্রশ্ন শুনে ইংরেজিতে তার উত্তর দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সে কণ্ঠ ও চেহারা শনাক্ত করতে পারে; বিভিন্ন তথ্য-উপাত্ত ব্যবহার করে ক্রমাগত বাড়িয়ে নিতে পারে নিজের জ্ঞানও।

 

চলতি বছরের অক্টোবরে সৌদি আরবের ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ শীর্ষক এক সম্মেলনে অংশ নেয় সোফিয়া। ওই সময়ই তাকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয়। রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

 

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উপলক্ষে সোমবার মধ্যরাতে থাই এয়ারের একটি ফ্লাইটে চড়ে ঢাকায় আসে সোফিয়া।

 

তথ্যপ্রযুক্তি খাতের বড় মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে বুধবার দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাখা হচ্ছে। সেখানে ‘টেক-টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নিচ্ছে সে।

 

বুধবারই সৌদি নাগরিক সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

Facebook Comments





Related News