class="post-template-default single single-post postid-1680 single-format-standard" >

ফলাফলের দিকে নয়, শিক্ষার মানের দিকে নজর দিন____ প্রধান মন্ত্রী শেখ হাসিনা

পাস-ফেল নিয়ে না ভেবে শিক্ষার মান বাড়ানোর দিকে শিক্ষক ও অভিভাবকদের নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে গণভবনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

এর আগে বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর হাতে ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৬৮.৯১ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন। গতবারের তুলনায় এবার পাসের হার এবং জিপিএ-৫ দুটোই কমেছে।

পরে প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, বঙ্গবন্ধু সব সময় শিক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিতেন। প্রাথমিক শিক্ষা তিনি সম্পূর্ণ বিনামূলে করে দিয়েছিলেন। মেয়েদের শিক্ষা মাধ্যমিক পর্যন্ত বিনামূলে করে দিয়েছিলেন। উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টির করে দিয়েছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছরের মধ্যে কাঠামো গড়ে তুলে একটা স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করেছিলেন। বিশ্বের ১১৬টা দেশের স্বীকৃতি আদায় এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক ২৬টি সংস্থার সদস্য পদ অর্জন করে স্বাধীন বাংলাদেশকে পরিচিত করেছিলেন।

এদেশের ক্ষুধার্ত-দরিদ্র মানুষের মুক্তি, অধিকার আদায়ের জন্যই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা এনে দিয়েছেন বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি এ সময় ছেলেমেয়েরা যেন মাদকাসক্তি ও জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে, সেদিকে খেয়াল রাখার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

Facebook Comments





Related News